কেন কানাডার অভিবাসী হবার চেষ্টা করা উচিৎঃ Last Page (First part)

সিনেমা শুরু হল, প্রথম থেকেই টান টান উত্তেজনা। প্রথমেই নায়ক বা নায়িকা মারা গেল। শেষ দৃশ্য দিয়ে শুরু হল সিনেমা। এই ধরনের সিনেমাগুলোকে সাধারণত বলা হয় Reverse chronology সিনেমা। আমিও চিন্তা করলাম এইরকম কিছু করি। যারা কানাডা চলে যাচ্ছে তাদের জন্য শেষ পর্বটা প্রথমে লিখে ফেলি। গত পর্বে কথা দিয়েছিলাম কানাডা গিয়ে কিভাবে সফল হওয়া যায়, বা অতীতে অভিবাসীরা কিভাবে সফল হয়েছে তা নিয়ে লিখবো। তাহলে শুরু করা যাক-

Nick Noorani নবাগতদের জন্য সাতটি success secrets দিয়েছেন –

১। ভাষাঃ
Nick Noorani এর মত আপনি যদি ইংরেজি বা ফ্রেঞ্চ অথবা দুটোই খুব ভালো করে শিখতে না পারেন, আপনার অবস্থা অনেকটা গুহাতে লুকিয়ে থাকা রত্নের মত। এইটা অনেকতা এইরকম যে করিম বাংলাতে খুব ভালো মার্কেটিং করতে পারে কিন্তু তার কাস্টমারা সবাই ইংরেজি বা ফ্রেঞ্চ এ কথা বলে।

২। ইতিবাচক থাকুনঃ
একজন নতুন অভিবাসী যখন কানাডাতে এসে ভালো চাকুরী পায় না, তখন সে সমালোচনা শুরু করে, তার ব্যর্থতার জন্য বিভিন্ন নেতিবাচক বিষয়গুলোকে দায়ী করা শুরু করে। Nick Noorani এর মতে তখন আসলে মন থেকে নেতিবাচক বিষয়গুলো সরিয়ে ইতিবাচক বিষয়গুলো নিয়ে চিন্তা করা উচিৎ, যেমন – নিজের আরও কি কি ডেভেলপমেন্ট করা যায় এবং আশেপাশে অসুবিধার পাশাপাশি কি কি সুযোগ সুবিধা আছে সেগুলো নিয়ে চিন্তা করা।

৩। কানাডাকে ভালোবাসুন, জানুন, ঘুরে বেড়ানঃ
যদিও এখন আপনার কানাডাতে আশার স্বপ্ন সার্থক হয়ে গেছে, তাও মাঝে মাঝে নিজেকে মনে করিয়ে দিন যে আপনি আপনার স্বপনের দেশে আছেন। যে দেশে থাকবেন একসময় স্বপ্ন দেখছেন, সেখানে এখন বসবাস করছেন।কানাডাকে জানুন, কানাডার লোকজনকে জানুন, ঘুরে বেড়ান, সহজ কথাতে কানাডাকে ভালোবাসুন, কারন একমাত্র ভালবাসলেই কারও দোষ খুব সহজে ক্ষমা করে দেয়া যায়।

৪। বিকল্প পরিকল্পনা রাখুনঃ
আপনি হয়তো চিন্তা করছেন কানাডা গিয়ে Pharmaceuticals সেক্টর এ জব করবেন, বা procurement এ জব করবেন, কারন আপনি এই সেক্টর এ Specialized. আপনার Specialization এর পাশাপাশি অন্য বিকল্পগুলো নিয়ে চিন্তা করুন। হয়তো এমনো হতে পারে, যে বিষয় এ নিয়ে আপনি কখনও চিন্তাও করেন নাই, সেই বিষয় এ আপনি Usain Bolt এর থেকেও বেশী জোরে দৌড়াতে পারেন। যত বেশী বিকল্প পরিকল্পনা Ready রাখতে পারবেন, আপনি তত Safe.

দিনে শেষে, Survival of the fittest, এই কথাটি আমাদের মানতেই হবে। সুতরাং fit হন, Survival নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না, Survival আপনাকে নিয়ে চিন্তা করবে, Survival বলবে কি মাইরটাই না দিল, একটুর জন্য কানের পর্দা ফাটে নাই। এই পর্বে আর না আগামী পর্বে বাকি ৩টি success secrets আলোচনা করব ইনশাআল্লাহ।

 

 

Courtesy:

Mohammad Istekher Chowdhury 

Author: camigbd

Bangladeshi people who are interested to migration to Canada and want to share and discuss their related experiences are visit here.

Leave a comment